You are here
Home > খেলাধুলা > টেস্ট: হেনরি-সাউদি তোপে তিন দিনেই হার দক্ষিণ আফ্রিকার

টেস্ট: হেনরি-সাউদি তোপে তিন দিনেই হার দক্ষিণ আফ্রিকার

ম্যাট হেনরি ও টিম সাউদির পেস বোলিং তোপে তৃতীয় দিনেই নিউজিল্যান্ডের কাছে সিরিজের প্রথম টেস্ট হারলো সফরকারী দক্ষিণ আফ্রিকা। ইনিংস ও ২৭৬ রানের বড় ব্যবধানে হেরেছে  প্রোটিয়ারা।
নিজেদের ক্রিকেট ইতিহাসে ইনিংস ব্যবধানে এটিই দ্বিতীয় বড় ব্যবধানে হার দক্ষিণ আফ্রিকার। পাশাপাশি  প্রোটিয়াদের বিপক্ষে এটিই বড় ব্যবধানে জয় নিউজিল্যান্ডের। আর গত দশ বছরে টেস্ট ক্রিকেট ইতিহাসে ইনিংস ব্যবধানে এটিই সবচেয়ে বড় জয়ের নজির।
ম্যাচে হেনরি ৯টি ও সাউদি ৬টি উইকেট নেন। তবে ম্যাচ সেরা হন হেনরি। ব্যাট হাতে প্রথম ইনিংসে অপরাজিত ৫৮ রান করেন তিনি। আর প্রথম ইনিংসে হেনরির ৭ উইকেট শিকারে ৯৫ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।  
ক্রাইস্টচার্চে প্রথম দিনই দক্ষিণ আফ্রিকা অলআউট হওয়ার  পর নিজেদের ইনিংসে ৪৮২ রানে করে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ৩৮৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ৩৪ রান তুলে ম্যাচ থেকে  ছিটকে পড়ে দক্ষিণ আফ্রিকা।
তৃতীয় দিন বাকী ৭ উইকেটে ৭৭ রানের বেশি যোগ করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ১১১ রানে অলআউট হয় প্রোটিয়ারা। আগের দিন ২ উইকেট নেয়া সাউদি, তৃতীয় দিন আরও ৩ উইকেট নেন। ইনিংসে ৩৫ রানে ৫ উইকেট নেন সাউদি।  
টেস্ট ক্যারিয়ারের ১৪তমবারের মত ইনিংসে পাঁচ বা ততোধিক উইকেট নিলেন সাউদি। সেই সাথে ঘরের মাঠে ২শ উইকেট শিকার পূর্ণ করে রিচার্ড হ্যাডলিকে পেছনে ফেলেন সাউদি। ৭৫ ইনিংসে নিউজিল্যান্ডের মাটিতে ২০১ উইকেট আছে হ্যাডলির। আর ৯০ ইনিংসে ঘরের মাঠে ২শ উইকেট নেয়া দ্বিতীয় বোলার সাউদি।  
এই ইনিংসে নিউজিল্যান্ডের পক্ষে হেনরি-নিল ওয়াগনার ২টি করে এবং কাইল জেমিসন ১টি উইকেট নেন।
দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার পক্ষে সর্বোচ্চ ৪১ রান করেন তেম্বা বাভুমা। এছাড়া কাইল ভেরেনির ব্যাট থেকে আসে ৩০ রান।
এই জয়ে বিশ^ টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫ ম্যাচে ২ জয়, ২ হার ও ১টি ড্রতে ২৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে নিউজিল্যান্ড। ৪ ম্যাচে ২ জয়-হারে ২৪ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে দক্ষিণ আফ্রিকা।
আগামী ২৫ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চেই হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর :
দক্ষিণ আফ্রিকা : ৯৫ ও ১১১, ৪১.৪ ওভার (বাভুমা ৪১, ভেরেনি ৩০, সাউদি ৫/৩৫)।
নিউজিল্যান্ড : ৪৮২/১০, ১১৭.৫ ওভার (নিকোলস ১০৫, ব্লানডেল ৯৬, অলিভিয়ের ৩/১০০)।
ফল : নিউজিল্যান্ড ইনিংস ২৭৬ রানে জয়ী।
ম্যাচ সেরা : ম্যাট হেনরি (নিউজিল্যান্ড)।
সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিউজিল্যান্ড।

Similar Articles

Leave a Reply

Top