You are here
Home > খেলাধুলা > চোখের জলেই বিশ্বকাপ শিরোপা স্বপ্ন শেষ হলো মড্রিচের

চোখের জলেই বিশ্বকাপ শিরোপা স্বপ্ন শেষ হলো মড্রিচের

শেষ পর্যন্ত  চোখের জলেই শেষ হলো  ক্রোয়েশিয়ার  সর্বকালের  সেরা ফুটবল  তারকা লুকা মড্রিচের  ফিফা বিশ্বকাপ মিরোপা স্বপ্ন। গতকাল মঙ্গলবার কাতারে আর্জেন্টিনার কাছে হেরে বিশ^কাপ শিরোপা জয়ের স্বপ্ন চুর্ন হওয়ার সঙ্গে সঙ্গে সর্বকালের সেরা খেলোয়াড় হবার সুযোগটিও হাতছাড়া করেছেন লিওনেল মেসির কাছে। 

দক্ষিন আমেরিকান দল ব্রাজিলের  কাছে ৩-০ গোলে পরাজিত হওয়ায় নিজ দেশকে টানা দ্বিতীয়বারের মতো বিশ^কাপের সেমি-ফাইনালে নিতে ব্যর্থ হলেন ৩৭ বছর বয়সি মড্রিচ। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে  হারিয়ে দেয়ার পর কোচ জøাটকো ডালিচ  মাতেও কেভাচিচ ও মার্সেলো ব্রোজোভিচের সমন্বয়ে  মড্রিচকে নিয়ে গড়া ‘ক্রোয়েশিয় মধ্যমাঠ বিশ^সেরা’  বলে ঘোষনা দিয়েছিলেন।

চার মিলিয়নেরও কম জনসংখ্যা অধ্যুসিত দেশটি এই মধ্যমাঠ নিয়েই বিশে^র শক্তিশালী দেশগুলোর সঙ্গে ধারাবাহিকভাবে প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত আর্জেন্টিনার সঙ্গে হাইভোল্টেজ লড়াইয়ে আর পেরে উঠেনি তারা।

ডালিচ বলেন,‘ আর্জেন্টিনা একটি দুর্দান্ত দল। আজ প্রতিপক্ষ  চারজন মিডফিল্ডার খেলিয়ে  আমাদের আটকে  রেখেছে  এবং বেশীরভাগ সময়  মধ্যমাঠে খেলার চেস্টা করেছে।’

গ্রুপ পর্বে কিছুটা খোলসবন্দী হয়ে পড়া ক্রোয়েশিয়া নকআউট পর্বে জাপান ও ব্রাজিলের মতো শক্তিধর দলকে পেছনে ফেলে শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করে । সেমি ফাইনালেও বেশ অপ্রতিরোধ্য ছিল ক্রোয়েশিয়া। কিন্তু প্রথমার্ধে মেসির পেনাল্টিসহ পাঁচ মিনিটের মধ্যে দুই গোল হজম করার পর আর দাঁড়াতে পারেনি তারা। বিরিতর পর মেসির সহায়তায় হুলিয়ান আলভারেজের দ্বিতীয় গোলে  ক্রোয়েশিয়ার  সব আশা শেষ হয়ে যায়। ম্যাচে যেমন মেসির দাপুটে প্রভাব ছিল তেমনি আনুমানিক ৮৯ হাজার দর্শকের সিংহভাগ সমর্থনও পেয়েছে আর্জেন্টিনা।

২০০৬ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার মড্রিচের যে এটিই শেষ বিশ^কাপ সে বিষয়ে কোন সন্দেহ নেই। অবশ্য আসরে আরেকটি ম্যাচ এখনো রয়ে গেছে তার জন্য। সেটি হচ্ছে শনিবারের স্থান নির্ধারনী ম্যাচ। যেখানে তাদের প্রতিপক্ষ হবে ফ্রান্স অথবা মরক্কো। তবে সেই ম্যাচে থাকছে না বিশ^কাপের দ্যুতি। তাই সেটি মড্রিচের জন্য যথেষ্ট নাও হতে পারে।

ক্রোয়েশিয়ার হয়ে রেকর্ড ১৬১ টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নেয়া পাঁচ বারের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ী মড্রিচ দেশের হয়ে ইউরো চ্যাম্পিয়নশীপে খেলতে পারবেন কিনা সেটি নিয়েও রয়েছে সন্দেহ। কারণ ২০২৪ সালে যখন টুর্নামেন্টটি মাঠে গড়াবে তখন মড্রিচের বয়স হবে ৩৯ বছর। কোচ ডালিচ অবশ্য সুনির্দিষ্ট কোন খেলোয়াড়ের নাম উল্লেখ না করেই বলেছেন, ‘ নির্দিষ্ট বয়সে পৌঁছে যাওয়া কয়েকজন খেলোয়াড়ের জন্য সম্ববত এটিই শেষ বিশ^কাপ। তারা যদি শিরোপা জয় করতে পারতো তাহলে সেটি হতো দারুন ব্যাপার।’

Similar Articles

Leave a Reply

Top