You are here
Home > খেলাধুলা > ক্যানবেরাতেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় অস্ট্রেলিয়া

ক্যানবেরাতেই সিরিজ জয় নিশ্চিত করতে চায় অস্ট্রেলিয়া

প্রথম দুই ম্যাচের মত  টানা তৃতীয় টি-টোয়েন্টি জিতে সফরকারী শ্রীলংকার বিপক্ষে  সিরিজ নিশ্চিত করতে চায় স্বাগতিক অস্ট্রেলিয়া।

এমন  লক্ষ্য নিয়ে আগামীকাল ক্যানবেরাতে তৃতীয় ম্যাচ খেলতে নামছে অস্ট্রেলিয়া।  অন্য দিকে সিরিজে টিকে থাকতে  তৃতীয় ম্যাচে জয় ছাড়া কোন পথ খোলা নেই শ্রীলংকার। যে কারণেই  যে কেন মূল্যে জয় চাইবে সফরকারী লংকানরা।

অস্ট্রেলিয়া ও শ্রীলংকার টি-টোয়েন্টি সিরিজের তৃতীয়টি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ১০ মিনিটে।

বোলারদের দুর্দান্ত নৈপুন্যে প্রথম ম্যাচটি বৃষ্টি আইনে ২০ রানে জিতেছিলো অস্ট্রেলিয়া। দ্বিতীয় ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হয় দু’দলের। ম্যাচের শেষ বলে চার মেরে ম্যাচটি টাই করেন শ্রীলংকার লোয়ার-অর্ডার ব্যাটার দুসমন্থ চামিরা। এতে ম্যাচটি সুপার ওভারে গড়ায়।

সেখানে আগে ব্যাট করে মাত্র ৫ রান করে শ্রীলংকা। জবাবে ৩ বল খেলেই লক্ষ্য পূরণ করে জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। ফলে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যায় অসিরা।

এবার সিরিজ জয়ে চোখ অস্ট্রেলিয়ার। অসি অধিনায়ক অ্যারন ফিঞ্চ বলেন, ‘আমাদের লক্ষ্য সিরিজ জয়। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ জয়ের দ্বারপ্রান্তে দল। তৃতীয় ম্যাচেই সিরিজ জয় নিশ্চিত করতে চাই আমরা।’

প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হারের মুখে শ্রীলংকা। তাই তৃতীয় ম্যাচে যে কোন মূল্যে  জয় চান লংকান অধিনায়ক দাসুন শানাকা, ‘দ্বিতীয় ম্যাচে দারুণ লড়াই করেছে দল। কিন্তু ভাগ্য সাথে না থাকায়, সুপার ওভারে আমাদের হারতে হয়েছে। সিরিজে টিকে থাকতে হলে তৃতীয় ম্যাচে জিততেই হবে। জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবো আমরা।’

দ্বিতীয় টি-টোয়েন্টিতে হেরে যাওয়া ম্যাচে আইসিসির নতুন নিয়মে শাস্তিও পেয়েছে শ্রীলংকা। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন নিয়ম অনুযায়ী, টি-টোয়েন্টিতে ইনিংস শুরুর পর থেকে ৮৫ মিনিটের মধ্যে ২০ ওভার শেষ করতে হবে। আর যদি বোলিং দল এই সময়ের মধ্যে ইনিংস শেষ করতে না পারে, তবে শাস্তি স্বরূপ ইনিংসের ২০তম ওভারে সর্বোচ্চ চার জন ফিল্ডার ত্রিশ গজ বৃত্তের বাইরে ফিল্ডিং করতে পারবেন। তাই নতুন নিয়মের শাস্তি হিসেবে অস্ট্রেলিয়া  ইনিংসের শেষ ওভারে মাত্র চারজন ফিল্ডার ত্রিশ গজ বৃত্তের বাইরে রেখে বোলিং করতে হয়েছে শ্রীলংকার অভিষিক্ত পেসার নুয়ান থুসারাকে। আর ঐ ওভারেই ১৬ রান পায় অস্ট্রেলিয়া। ১টি করে চার-ছক্কা মারেন অসিদের ম্যাথু ওয়েড।

টি-টোয়েন্টিতে করা আইসিসির নতুন নিয়মে প্রথম শাস্তি পাওয়া পুরুষ দল শ্রীলংকা। এর আগে নারীদের টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের বিপক্ষে নতুন নিয়মে শাস্তি পেয়েছিল অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া দল : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যাস্টন আগার, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড, গ্লেন ম্যাক্সওয়েল, ঝেই রিচার্ডসন, ট্রাভিস হেড , ময়েসিস হেনরিকস, জশ ইংলিশ, বেন ম্যাকডারমট, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, র্মাকাস স্টয়নিস, ম্যাথু ওয়েড ও এডাম জাম্পা।

শ্রীলংকা দল : দাসুন শানাকা (অধিনায়ক), চারিথ আসালাঙ্কা, আভিষ্কা ফার্নান্দো, পাথুম নিশাঙ্কা, দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, দিনেশ চান্ডিমাল, চামিকা করুণারত্নে, জেনিথ লিয়ানাগে, কামিল মিশারা, রমেশ মেন্ডিস, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লাহিরু কুমারা, নুয়ান থুশারা, দুশমন্থ চামিরা, বিনুরা ফার্নান্দো, মহেশ থিকসানা, জেফরি ভ্যান্ডারসে, প্রবীণ জয়াবিক্রমা ও শিরান ফার্নান্দো।

Similar Articles

Leave a Reply

Top