You are here
Home > খেলাধুলা > কোভিড জটিলতার মধ্যেও প্রিমিয়ার লিগের খেলা চলবে

কোভিড জটিলতার মধ্যেও প্রিমিয়ার লিগের খেলা চলবে

করোনা ভাইরাসের সাম্প্রতিক ভয়াবহ পরিস্থিতিতেও প্রিমিয়ার লিগে অংশগ্রহণ অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে ২০টি ক্লাব। করোনার হানায় বিপর্যস্ত ইংলিশ লিগের বেশ কিছু ম্যাচ স্থগিত হবার পর মৌসুম শেষ করা নিয়ে ইতোমধ্যেই জটিলতা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে কিছুটা সমস্যা হলেও ক্লাবগুলো কোনভাবেই খেলা বন্ধ করতে চাইছে না।
চলতি সপ্তাহে নির্ধারিত ১০টি ম্যাচের মধ্যে মাত্র চারটি অনুষ্ঠিত হয়েছে। করোনার নতুন স্ট্রেইন ওমিক্রনে পুরো ব্রিটেনে এখন ভয়াবহ অবস্থা বিরাজ করছে।
প্রিমিয়ার লিগ বোর্ড প্রতিদিনকার পরিস্থিতি পর্যবেক্ষনে ম্যাচ বাই ম্যাচ স্থগিতের একটি বিষয় বিবেচনা করলেও তা নিয়ে সমালোচনা তৈরী হয়। মৌসুমের মঝামাঝিতে এতে হুট করে এভাবে লিগ বন্ধ হবার পক্ষে কোন ক্লাবই মত দেয়নি। এমনকি বড়দিনকে সামনে রেখে ২৮-৩০ ডিসেম্বর যে শীতকালীন বিরতি ছিল সেটাও এখন বাতিল হয়ে যেতে পারে।
সোমবার ইংলিশ লিগের শীর্ষ ২০টি ক্লাবের প্রতিনিধির সাথে সংশ্লিষ্ঠদের এক আলোচনায় ব্যস্ত মৌসুমে খেলা চালিয়ে যাবার সিদ্ধান্ত হয়েছে। এ প্রসঙ্গে প্রিমিয়ার লিগের বিবৃতিতে বলা হয়েছে, ‘বেশ কিছু ক্লাব যেহেতু কোভিড নিয়ে বেশ চ্যালেঞ্জের মুখে রয়েছে সে কারনেই লিগের পক্ষ থেকে তাদের জানানো হয়েছিল যতটুকু সম্ভব নিরাপদ ভাবে ম্যাচগুলো আয়োজন করা যায় সেটা লিগ কর্তৃপক্ষ বিবেচনা করবে। এক্ষেত্রে প্রতিদিনের পরিস্থিতি বিবেচনায় ক্লাবগুলোর স্বার্থ ঠিক রেখে ম্যাচ বাতিলের মত সিদ্ধান্ত আসতে পারে। খেলোয়াড় ও স্টাফদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি আমরা সর্বাগ্রে বিবেচনা করতে চাই। সব ধরনের স্বাস্থ্য প্রোটোকল মেনেই লিগের ম্যাচগুলো পরিচালনা করা হচ্ছে, এখানে সর্বোচ্চ সতর্কতাও রক্ষা করা হচ্ছে।’
বিবৃতিতে আরো বলা হয়েছে ৮৪ শতাংশ খেলোয়াড় অন্তত এক ডোজ টিকা নিয়েছেন। এক্ষেত্রে খেলোয়াড় ও স্টাফরা যাতে ভ্যাক্সিন নিতে উতসাহী হয় সেজন্য লিগ প্রতিনিয়ত ক্লাবগুলোর সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে। সরকারের পাবলিক হেলথ ভ্যাক্সিনেশন প্রোগ্রামের আওতায় নির্ধারিত বার্তাগুলোও তাদের কাছে পৌঁছে দেয়া হচ্ছে।
ইংলিশ ফুটবল লিগ সোমবার আরো নিশ্চিত করেছে সব ধরনের প্রতিযোগিতা নির্ধারিত সূচী অনুযায়ী চলবে। এর মধ্যে চলতি সপ্তাহে লিগ কাপের কোয়ার্টার ফাইনালের ম্যাচও রয়েছে। এ সম্পর্কে ইএফএল’র প্রধান নির্বাহী ট্রেভর বির্চ বলেছেন, ‘পুরো মহামারীতে আমাদের দুটি প্রধান দায়িত্ব ছিল ইএফএল প্রতিযোগিতার সাথে যারা সংশ্লিষ্ট তাদের স্বাস্থ্যের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা ও নির্ধারিত সূচী অনুযায়ী যাতে ম্যাচগুলো আয়োজিত হয় তার নিশ্চয়তা প্রদান করা।’
ফুটবল এসোসিয়েশন জানিয়েছে এফএ কাপের তৃতীয় ও চতুর্থ রাউন্ডের ম্যাচগুলো সুবিধাজনক পরিস্থিতিতে আয়োজিত হবে।
প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির থেকে ৬ পয়েন্ট পিছিয়ে থাকা চেলসি রোববার উল্ফসের বিপক্ষে ম্যাচের আগে সাতজন খেলোয়াড় পজিটিভ হওয়ায় ম্যাচটি স্থগিত করার আবেদন জানিয়ে ব্যর্থ হয়েছে। শিরোপা দৌড়ে এগিয়ে থাকা লিভারপুলেরও বেশ কয়েকজন খেলোয়াড় করোনায় আক্রান্ত হওয়ায় টটেনহ্যামের সাথে ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে।
রোববার ম্যাচের পর চেলসি বস থমাস টাচেল বলেছেন, খেলোয়াড়দের স্বাস্থ্য নিয়ে আমরা চরম ঝুঁকিতে রয়েছি। শুধুমাত্র করোনা নয় অন্যান্য শারিরীক সমস্যাও তাদের রয়েছে। শারিরীক দৃষ্টিকোন থেকে দেখতে গেলে আমি দারুন চিন্তিত। কারন আমাদের দলে টানা চারদিন করোনা পজিটিভ কেস এসেছে। ম্যাচ চালিয়ে গেলে এটা বন্ধ করা যাবে না। এটা সম্পূর্ণ আমার মতামত। প্রিমিয়ার লিগ যেহেতু খেলা চালিয়ে যেতে চায় তাই আমাদের খেলতেই হবে।
আর্সেনাল বস মিকেল আর্তেতাও এই বিষয়গুলোতে আরো স্পষ্ট সিদ্ধান্তের আশাবাদ ব্যক্ত করেছেন।

Similar Articles

Leave a Reply

Top