You are here
Home > খেলাধুলা > কুশলের ব্যাটে অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ এড়ালো শ্রীলংকা

কুশলের ব্যাটে অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ এড়ালো শ্রীলংকা

ওপেনার কুশল মেন্ডিসের অনবদ্য ৬৯ রানের সুবাদে অস্ট্রেলিয়ার কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ এড়ালো শ্রীলংকা। 
আজ সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি স্বাগতিক অস্ট্রেলিয়াকে  ৫ উইকেটে হারিয়েছে সফরকারী শ্রীলংকা। প্রথম চার ম্যাচই জিতেছিলো অসিরা। ফলে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতে নেয় অস্ট্রেলিয়া। 
মেলবোর্নে পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে অস্ট্রেলিয়া। ব্যাট হাতে ব্যর্থ হন অসিদের দুই ওপেনার অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও বেন ম্যাকডারমট। ফিঞ্চ ৮ ও ম্যাকডারমট ৩ রান করে আউট হন। 
মিডল-অর্ডার ব্যাটাররা ভালো শুরু করেও বড় ইনিংস খেলতে না পারলে  ৮২ রানে পাঁচ উইকেট হারায় অসিরা। জশ ইংলিশ ২৩, গ্লেন ম্যাক্সওয়েল ২৯ ও মার্কাস স্টয়নিস ১৭ রান করে ফিরেন।
তবে ষষ্ঠ উইকেটে জুটিতে ঝড়ো গতিতে রান তুলেন ম্যাথু ওয়েড-ড্যানিয়েল সামস। ৩৬ বলে ৬৪ রানের জুটি গড়েন তারা। এতে লড়াই করার মত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৪ রানের পুঁজি পায়  অসিরা। 
২৭ বলে ২টি করে বাউন্ডারি-ওভার বাউন্ডারিতে  ৪৩ রানে অপরাজিত থাকেন  ওয়েড। ১৫ বলে ১৮ রান করে আউট হন সামস। শ্রীলংকার লাহিরু কুমারা ও দুসমন্থ চামিরা ২টি করে উইকেট নেন। 
হোয়াইটওয়াশ এড়াতে ১৫৫ রানের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ২৪ রানে দুই ব্যাটারকে হারিয়ে চাপে পড়ে লংকানরা। সিরিজের সর্বোচ্চ রান করা ওপেনার পাথুম নিশাঙ্কা ১৩ ও অভিষেক হওয়া কামিল মিশারা ১ রান করে ফিরেন। 
মারমুখী মেজাজে নিজের ইনিংস শুরু করেছিলেন চারিথ আসালঙ্কা। ২টি চার ও ১টি ছক্কা মারার পর ৮ বলে  ২০ রান করে থামেন তিনি। আরেক অভিষিক্ত খেলোয়াড় জানিথ লিয়ানাগে ৮ রানের বেশি করতে পারেননি।  ৭১ রানে লংকানদের  চতুর্থ উইকেট পতনে  লড়াইয়ে ফিরে অস্ট্রেলিয়া। 
তবে এক প্রান্ত আগলে অধিনায়ক দাসুন শানাকাকে নিয়ে বড় জুটির চেষ্টা করেন কুশল। তাতে সফলও হন কুশল ও শানাকা। পঞ্চম উইকেটে ৬৪ বলে ৮৩ রানের জুটি গড়ে শ্রীলংকার জয়ে বড় অবদান রাখেন তারা। 
শেষ ২ ওভারে ২০ রানের সমীকরন দাঁড় করায়  শ্রীলংকা। ১৯তম ওভারে ১১ রান পায় লংকানরা। আর শেষ ওভারের তৃতীয় বলে ছক্কা মেরে অস্ট্রেলিয়ার সমান রানে শ্রীলংকাকে পৌঁছে দেন শানাকা। চতুর্থ বলে শানাকা থামলেও, পঞ্চম বলে ১ রান নিয়ে টার্গেট স্পর্শ করেন চামিকা করুনারতেœ। এতে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে পারে শ্রীলংকা। 
৩১ বলে ২টি ছক্কায় ৩৫ রান করেন শানাকা। ৫৮ বলে  ৫টি বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারিতে ৬৯ রানে অপরাজিত থাকেন ম্যাচ সেরা নির্বাচিত হওয়া   কুশল। তার ইনিংসে ৫টি চার ও ১টি ছক্কা ছিলো।  সিরিজ সেরা হয়েছেন  অস্ট্রেলিয়ার ম্যাক্সওয়েল। 
সংক্ষিপ্ত স্কোর : 
অস্ট্রেলিয়া : ১৫৪/৬, ২০ ওভার (ওয়েড ৪৩*, ম্যাক্সওয়েল ২৯, চামিরা ২/৩০)। 
শ্রীলংকা : ১৫৫/৫, ১৯.৫ ওভার (কুশল ৬৯*, শানাকা ৩৫, রিচার্ডসন ২/২৮)।
ফল : শ্রীলংকা ৫ উইকেটে জয়ী। 
ম্যাচ সেরা : কুশল মেন্ডিস (শ্রীলংকা)। 

Similar Articles

Leave a Reply

Top