You are here
Home > খেলাধুলা > আব্রামোভিচকে ছাড়া চেলসিকে কল্পনাই করতে পারছেন না টাচেল

আব্রামোভিচকে ছাড়া চেলসিকে কল্পনাই করতে পারছেন না টাচেল

লুটনের বিপক্ষে গতকাল এফএ কাপের পঞ্চম রাউন্ডের ম্যাচের ঠিক আগে রাশিয়ান মালিক রোমান আব্রামোভিচের ক্লাবের মালিকানা ছেড়ে দেবার ঘোষনা আসে চেলসি শিবিরে। ম্যাচের আগে এই ধরনের পরিস্থিতির জন্য মোটেও প্রস্তুত ছিলনা চেলসি। তার প্রভাবও কাল ম্যাচে শুরু থেকেই পড়েছে। দুইবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত অবশ্য ম্যাচটিতে ৩-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে ব্লুজরা। 
কিন্তু আব্রামোভিচের সাথে ১৯ বছরের নিবিড় সম্পর্ক শেষ হবার দ্বারপ্রান্তে থাকা চেলসির পুরো ক্লাবই বেশ হতাশাগ্রস্থ হয়ে পড়েছে। ক্লাবের কোচ থমাস টাচেল তো স্বীকারই করেছেন আব্রামোভিচকে ছাড়া তিনি চেলসিকে কল্পনাই করতে পারছেন না। ২০০৩ সাল থেকে চেলসির দায়িত্ব নেবার পর আব্রামোভিচের রাজত্বে ব্লুজরা পাঁচটি প্রিমিয়ার লিগ ও দুটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাসহ ১৯টি বড় শিরোপা ঘরে তুলেছে।
২০২১ সালের জানুয়ারিতে টাচেলকে চেলসির বস হিসেবে নিয়োগ দেন আব্রামোভিচ। টাচেলের অধীনে সম্প্রতি আবু ধাবিতে প্রথমবারের মত ক্লাব বিশ্বকাপের শিরোপা পেয়েছে চেলসি। এর আগে জার্মান এই কোচের অধীনে চ্যাম্পিয়ন্স লিগ ও উয়েফা সুপার কাপ জয় করেছে। চেলসিতে আসার পর থেকেই টাচেল আব্রামোভিচের বড় ভক্ত হয়ে উঠেছেন। কিন্তু ইউক্রেন ইস্যুতে স্ট্যামফোর্ড ব্রীজে আব্রামোভিচ যুগের অবসানের সাথে সাথে চেলসির অর্জিত কৃতিত্বও ম্লান হয়ে যাবার আশঙ্কা অনেকেই করছেন। 
রাশিয়ান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে আব্রামোভিচের সম্পর্ক বেশ ভালো। এ কারণে একটু চাপেই আছেন তিনি। ধারণা করা হচ্ছে, ব্রিটিশ সরকারের নিষেধাজ্ঞার মুখে পড়তে পারেন আব্রামোভিচ। এসব কিছুর কারনেই চেলসি বিক্রি করে দেওয়ার কথা ভাবছেন রুশ ব্যবসায়ী। ক্লাবটির জন্য আব্রামোভিচ মূল্য হেঁকেছেন ৪০০ কোটি ডলার।
আব্রামোভিচ আর চেলসির সাথে থাকবেন না এটা যেন বিশ্বাসই করতে পারছেন না টাচেল। কাল ম্যাচ শেষে চেলসি বস বলেছেন, ‘এ বিষয়ে এখনো কথা বলার সময় আসেনি। শুধু এটুকুই বলতে চাই আব্রামোভিচকে ছাড়া আমি চেলসিকে কল্পনাই করতে পারছিনা। এটাই আমার কাছে সত্যিই কঠিন একটি বিষয়। এখনো চূড়ান্ত কিছু হয়নি, এটাকে থামানো করা যেতে পারে। তবে শেষ পর্যন্ত যদি হয়েই যায় তবে এটা অনেক বড় একটি পরিবর্তন হয়ে যাবে। হতে পারে বেশ কয়েকজন খেলোয়াড় এতে খুব বেশী প্রভাবিত হবে, কেউ হয়ত হবেনা। কিন্তু দিনের শেষে আমাদের সবকিছু মেনে নিয়েই এগিয়ে যেতে হবে। আমরা জানি জয়ের জন্য আমাদের কি কি করতে হবে।’
এই মুহূর্তে টাচেল তার সব ভালোমন্দ নিয়ে কথা বলেছেন চেলসির টেকনিক্যাল পরামর্শ পিওতর চেক ও আব্রামোভিচের সঙ্গে বেশ ভালো সম্পর্ক থাকা ক্লাবের অন্যতম পরিচালক মারিনা গ্রানোভস্কাইয়ার সঙ্গে। কিন্তু মালিকানা পরিবর্তন হলে বিষয়গুলো বদলে যাওয়াই স্বাভাবিক। এ নিয়ে কি শঙ্কায় থাকা টাচেল বলেছেন, ‘আমার এ নিয়ে কথা বলার প্রয়োজন আছে বলে মনে করি না। আমি এ বিষয়ে খুব বেশি কিছু জানিও না। আমি তো আর প্রধান নির্বাহী বা বোর্ডের সদস্য নই। আমি নিশ্চিত, ক্লাব আমাদের আর খেলোয়াড়দের সঙ্গে কথা বলবে।’

Similar Articles

Leave a Reply

Top